Monday, November 17, 2014

Diecast Cars & Planes from Disney Movies

আজকের এই পোস্টের সঙ্গে কোনো গল্পের তেমন কোনো যোগাযোগ নেই, বরং যোগ আছে সিনেমার - অ্যামেরিকান Disney Movie 'Cars' আর 'Planes'-এর। 

ছোটবেলায় অনেককেই বলতে শুনি যে সে বড়ো হয়ে 'এই' হতে চায় বা 'সেই' হতে চায় - কিন্তু অস্বচ্ছলতার জন্যেই হোক, বা অন্য যে কারণেই হোক, আমার ছোটবেলায় কিন্তু কেউ আমাকে কখনো জিজ্ঞাসা করেনি যে আমি বড়ো হয়ে কি হতে চাই। এখন অবশ্য চোখ বুজে ভাবলে মনে হয় যে আমি বোধহয় সেই সময়ে 'ড্রাইভার' হতেই চেয়েছিলাম। তবে স্পেসিফিক কোনো গাড়ির  নয় - যে কোন বড়সড় কোনো কিছুর - যেমন  ট্রেন, বাস, ট্রাক, হেলিকপ্টার বা নিদেনপক্ষে স্কুলভ্যানের। সে'সময়ে ঝুলনের সময়ে আমাদের পাড়ার দোকানগুলোতে প্লাস্টিকের তৈরী, সস্তার লাল-নীল ছোটো ছোটো গাড়ি বিক্রি হতো। বেশিরভাগই ছিলো লরী বা বাস টাইপের মামুলি গাড়ি - চাকাগুলো হতো খুব পাতলা আর পলকা, ভালো করে ঘুরতোও না। সেই গাড়ি গোটা পাঁচ-ছয়টা আমাকে কিনে দেওয়া হয়েছিলো - অবশ্য একসাথে নয় over the couple of years ! সেই গাড়িগুলোকে আমি যক্ষের ধনের মতো আগলে আগলে রাখতাম।  সেইসব গাড়ি নিয়ে খেলতে খেলতে আমি  ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দিতাম। একবার কলকাতায় কি একটা কারণে গিয়ে এক লাক্সারী মনোহারী দোকানে, লাল রঙের এক দোতলা বাস দেখে বাবার কাছে খুব বায়না ধরেছিলাম যে সেই বাসটা কিনে দেবার জন্যে। বাবা ছিলেন খুবই ধৈর্য্যশীল - আমাকে নানান কথা বলে ভুলিয়ে-ভালিয়ে, "দেবো, দেবো - সামনের মাসে ঠিক কিনে দেবো..." বলে বছরের পর বছর কাটিয়ে দিলেন। স্কুল শেষে আমি কলেজে ভর্তি হয়ে গেলাম, তখনও বাবা সেই 'দোতলা বাস' কিনে দেবার সময় করে আর উঠতে পারলেন না। তখন অবশ্য গাড়ি নিয়ে খেলার ইচ্ছা অনেক আগেই আমি হারিয়ে ফেলেছি। তবে সেই বাস কিনে না-দেওয়া নিয়ে, সুযোগ পেলেই আমি বাবাকে কথা শোনাতে ছাড়িনি। 

এদেশে এসে আমার ছেলের পাল্লায় পরে আমি অ্যানিমেশন/কার্টুন সিনেমা দেখা শুরু করে বুঝতে পারলাম যে ইচ্ছা থাকলে মানুষ একটা সামান্য অ্যানিমেশন সিনেমাকেও কি অসাধারণ শিল্পের পর্যায়ে নিয়ে যেতে পারে - বিশেষ করে ডিসনি-র মুভিগুলো। ২০০৬ সালে Disney/Pixar Movie থেকে 'Cars' বলে একটা ছোটদের অ্যানিমেশন মুভি বার হয়েছিলো, যেটা আমি নিজে থেকে কখনই দেখার আগ্রহ বোধ করিনি। ভগবান ওপর থেকে দেখে বোধহয় মুচকি হেসেছিলেন। তো, ছেলের জ্ঞানচক্ষু উন্মিলিত হবার পর সব ছেড়েছুড়ে আমাকে সেই Cars-ই দিনে গড়পরতা দু-তিনবার করে দেখতে হলো। দেখতে দেখতে নিজের অজান্তেই কখন খেয়াল করলাম যে সেই মুভি আমার বেশ ভালো লাগতে শুরু করে দিয়েছে। এরপর শুরু হয়ে গেলো দু-একটা করে Cars-এর ক্যারেক্টারদের আদলে বানানো Diecast  গাড়ি কেনা - সেগুলোও বার হতো Disney/Pixar বা Mattel থেকে - সবই অবশ্য চায়নাতে বানানো। কিনতে কিনতে একসময় দেখলাম যে খেলনা-গাড়ি কেনাটা, বই-কেনার নেশার থেকে কম কিছু নয়। Amazon, eBay, Target, ToysRus, Walmart, লোকাল খেলনার দোকানগুলো, আমার নিয়মিত গন্তব্যস্থল হয়ে দাঁড়ালো। ছেলের দোহাই দিয়ে ক্রমাগত গাড়ি কিনতে কিনতে আমার খেলনা গাড়ির সংখ্যা বেড়েই চললো। শেষ-মেষ আমাকে একটা বড়সড় আলমারীই কিনতে হলো IKEA থেকে, স্রেফ খেলনা গাড়ি রাখবার জন্যে। ছোটবেলার সেই অবরুদ্ধ গাড়ী কেনার আকাঙ্খা ঈশ্বর যেন আমার এই বুড়ো বয়সে ছেলের হাত ধরে আবার নতুন করে ফিরিয়ে দিলেন। 

~ ~ ~ ~ ~
এই পোস্টে আমি আমার সেই 'গাড়ি আর প্লেন কালেকশান' থেকে বেশ কিছু গাড়ি/প্লেনের ফটো আপলোড করলাম। কিন্তু অর্ধেক গাড়ি/প্লেন-র ফটো তোলার পরই দেখলাম কোমরে অদ্ভুত চিনচিনে ব্যথা শুরু হয়ে গেছে - অগত্যা 'যা হয়েছে যথেষ্ঠ' বলে সেখানেই ক্ষ্যামা দিয়ে দিলাম।  আশা করি আমার মতো আরো অনেক গাড়ি-পাগলদেরই এই ছবিগুলো দেখে ভালো লাগবে।  

এইসব গাড়ি বা প্লেনগুলির প্রতিটিই মেটালের তৈরী, অর্থাৎ যাকে বলে 'Diecast Model' (3.25" inches x 1.5 inches) - প্রায় সবকটিই (~98%) হলো 1:55 স্কেলের, বাকি কয়েকটি 1:48 স্কেলের। প্রতিটিরই dashboard-এ একজোড়া করে চোখ আছে - কিছু কিছুর চোখদুটো আবার 'নড়াচড়া' (move) করে (Lenticular Eyes !) - কয়েকটি আবার (স্যুইচ টিপলে) কথাও বলতে পারে। কিছু কিছু মডেলের (mainly racing cars) গাড়ির চাকা 'সিন্থেটিক রাবার'-এর তৈরী, আর সেগুলোর দাম বেশ, বেশ চড়া ($18-$45) - প্রতিটি Car বা Plane-রই একটি করে নিজস্ব নাম আছে এবং প্রত্যেকেরই সিনেমাতে কম-বেশী ভূমিকা আছে। Disney/Mattel ইচ্ছা করেই তাদের ~10% গাড়ি বা প্লেন-র প্রোডাকশন খুব অল্প করে release করে, যার ফলে সেগুলো দোকানে সচরাচর খুঁজে পাওয়া যায় না - কেবলমাত্র eBay বা Amazon-এ কিছু মুষ্টিমেয় seller প্রচন্ড চড়া দামে বিক্রি করে !! সেইগুলো কেনার জন্যে collector-দের মধ্যে ভালো কম্পিটিশন দেখা যায়। এরকম মডেল আমার মাত্র হাতে গোনা কয়েকটি আছে। 

এখানে আপলোড করা ছবিতে আমি এই সবকয়টি গাড়ি বা প্লেনের নাম আলাদা আলাদা করে উল্লেখ করলাম না - ধৈর্য্যে ঠিক কুলিয়ে উঠলো না !! আর, তাছাড়া গুগল সার্চ করলেই এদের নাম-ধাম, সবই মূহুর্তের মধ্যে জানা যাবে। 

DISNEY CARS/CARS2 MOVIE CHARACTERS






































DISNEY PLANES MOVIE CHARACTERS










DISNEY FIRE & RESCUE CHARACTERS


8 comments:

  1. KUNTALDA OSADHARON COLLECTION .....................

    ReplyDelete
  2. Kapiye diyecho to boss!! Amar teen-age e hotwheels' er onek model kintam,tokhonkar sapekkhe besh dami chilo r khub jonopriyo chilo!! pore bhai dhore habit ta,but koyek bochor por sob jay,bodhoy kauke diye deowa hoy...

    By da way,Rip KIRBY strip prosonge boli,recently ek sutre Rip Kirby-r prae sob earliest strip peyechi(original b/w,scans),in best condition ,covering 1946 to 1982,90% of strip #1-130.....kichu lagle bolo(IDW ekhn publish koreche #1-63 obdhi,till Vol.7 but oder printing oto bhalo noy..)

    ReplyDelete
    Replies
    1. HojO great news!!! koyekta tomar blog-e post koro - aar Anandabajar newspaper-e bar howa bangla Rip Kiby ki aar jogar korte parle?

      Delete
    2. Blog-e publicly posting korar osubidha ache,karon keu gift koreche(jodio ami pay korte cheyechilam 'cos se originally scan koreche from ol' newspaper archive since last few years...and some of his scans are much better than IDW).....r se chayna egulo niye keu business koruk,so....

      But I can send some strips thru mail,np...only don't post @blog...

      Abt abp Rip,no luck nor I am expecting any miracle....jodio ogulo pele roo besi bhalo lagto....since '70s ei goyenda esechilo abp-te...

      Delete
  3. r sobaike ei Indrajal Blackers' der opor ei post-ta porte o socheton thakte request korbo : http://dara-indrajal.blogspot.in/2014/11/blackers-of-indrajal-start-begging.html

    Amamder source and amount of earming different hote pare,may be amra onekei oi high price afford korte pari,but tai bolei eisob "elite-class fraud" der theke dure thakte anurodh korbo...just to NOT encourage their ill activities(they r buying from ol' sellers @10-30 and selling @200-500)

    ReplyDelete
    Replies
    1. @HOJO RIP KIRBY KICHU PAOA JABE K MAILE ................ PALE KHUB VALO LAGTO

      Delete
    2. Will share some....will send thru mail/fb whatever u all wish...actually all these r a gift from ivan of IpComics,and he has asked me to NOT share publicly as he's collected all these personally(many r scanned from newspaper/archive etc)..

      Delete