Saturday, July 12, 2014

Sachin Tendulkar - The Man Cricket Loved Back

FIFA ফুটবল বিশ্বকাপের চক্করে ইন্ডিয়া-ইংল্যান্ডের মধ্যে যে টেস্ট ম্যাচ শুরু হয়ে গেছে তা বেমালুম ভুলে গেছিলাম। CricInfo-র ওয়েবসাইটে ঢুঁ মেরে দেখি ইন্ডিয়া মোটামুটি ভালোই খেলছে - হোপফুলি আগেরবারের মতো 0-4-এ সিরিজ হেরে আসবে না। 

সব রকমের ক্রিকেট দেখা মোটামুটি কমিয়ে দিয়েছিলাম 2013-র নভেম্বরে "সচিন রমেশ তেন্ডুলকার" বলে এক ইন্ডিয়ান ক্রিকেটারের অবসর গ্রহণের পর। এর কিছুদিন পরে ESPN CricInfo থেকে সচিনের জীবনের উপরে একটি মোটা বই বার হয়। সেটাতে মূলত: সচিনের টিমমেট, অন্যান্য টেস্ট খেলিয়ে দেশগুলির কিছু বিখ্যাত ক্রিকেটার, এবং নানান ক্রিকেট-বিদগ্ধ বোদ্ধাদের সচিন-সম্পর্কে কিছু খোলা-মেলা কথাবার্তা, সাক্ষাৎকার প্রকাশিত হয়। বইটি ক্রিকেট অনুরাগীদের কাছে সেসময় যথেষ্ট সমাদৃত হয়েছিলো। বস্তুতপক্ষে সচিন এমনই এক মহান ক্রিকেটার, যে তাকে মন থেকে অপছন্দ করে এমন ক্রিকেট-ফ্যানের দেখা মেলা ভার।  

সব মিলিয়ে ক্রিকেট জগতের ৩৩জন বিখ্যাত ব্যক্তির কথাবার্তা ধরা হয়েছে এই বইটিতে।  তাদের মধ্যে থেকে আমি এই ব্লগে আমার অন্যতম প্রিয় তিন ইন্ডিয়ান ক্রিকেটারদের বক্তব্য আপলোড কোরলাম। এঁরা হলেন সৌরভ গাঙ্গুলী, যুবরাজ সিং, এবং রাহুল দ্রাবিড়।  

বইটি অনলাইনে কেনার পর আমাকে প্রায় একমাস অপেক্ষা করতে হয়েছিলো, কারণ এটি shipped হয়ে এসেছিলো খোদ ইন্ডিয়া থেকে। অন্য কোনো ব্লগে বা সাইটে এই বইটির কোনো অংশ পাওয়া যাচ্ছে বলে আমার জানা নেই। আশা করি আমার মতো কিছু সচিন-অনুরাগী এটি পড়তে পেয়ে খুশি হবে। বিশেষ করে বিশ্বকাপ ফুটবল যখন প্রায় শেষের মুখে, আর ব্রাজিল যখন খেলতে গিয়ে নাঙ্গা++ হয়ে যাচ্ছে, তখন ক্রিকেটের দিকে মুখ ফেরাতে আপত্তিটা কোথায় !! Specially Cricket is no longer a sport, rather a religion in our country...





No comments:

Post a Comment